সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি। কালের খবর মুরাদনগরে তীব্র গরমে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী অসুস্থ। কালের খবর ফায়ার ও পরিবেশ ছাড়পত্র জানতে চাওয়াতে ম্যানেজার সাকিল, সাংবাদিকের সাথে অশুভ আচরণ। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর মুরাদনগরে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত। কালের খবর স্বাধীন সাংবাদিকতা রক্ষায় সাংবাদিকদের নিরাপত্তা জরুরি। কালের খবর সাতক্ষীরায় চার পিচ স্বর্ণের বার সহ আটক এক। কালের খবর সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই। কালের খবর তারুণ্যের অহংকার ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আবিদ হাসান রুবেল নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। কালের খবর এক দফার আন্দোলনকে ব্যর্থ করতে বর্তমান যুবদল সরকারের সাথে আঁতাত করেছিল : অভিযোগ সাবেক নেতাদের। কালের খবর
রাশিয়া থেকে অস্ত্র কিনছে ভারত

রাশিয়া থেকে অস্ত্র কিনছে ভারত

কালের খবর ডেস্ক : রাশিয়ার কাছ থেকে ৫৫০ কোটি ডলার মূল্যের সামরিক অস্ত্র কেনার একটি বিশাল চুক্তি চূড়ান্ত করতে দেশটির সঙ্গে আলোচনা শুরু করেছে ভারত।
চুক্তি চূড়ান্ত হলে রাশিয়ার পাঁচটি অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাবে ভারত। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা শত্রু পক্ষের পরমাণু বোমা বহনকারী যুদ্ধবিমান, স্টিলথ ফাইটার জেট, গোয়েন্দা বিমান, ক্ষেপণাস্ত্র ও ড্রোন শুধু শনাক্তই করতে পারে না, ৪০০ কিলোমিটার গতিতে ৩০ কিলোমিটার উচ্চতায় সেগুলো ধ্বংসও করতে পারে। এ ধরনের অস্ত্র যুক্ত হলে ভারতের সামরিক বাহিনী আরো এক ধাপ এগিয়ে যাবে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চুক্তি চূড়ান্ত হওয়ার ৫৪ মাসের মধ্যে এই প্রথম ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য পাঁচটি এস-৪০০ ট্রিয়াম্ফ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তাদের সামরিক বাহিনীতে যুক্ত হবে। ২০১৮-২০১৯ অর্থ বছরের মধ্যে চুক্তি সম্পন্ন করতে চায় ভারত। এই সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের সব কাজ শেষ করতে চায় তারা।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ক্রুজ মিসাইলের পাশাপাশি মধ্যম পাল্লার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও মোকাবিলা করতে পারবে এস-৪০০ ট্রিয়াম্ফ। এর বহুমুখী ব্যবহারে এই অঞ্চলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় নবযুগের সূচনা হবে।
যথাযথ পরীক্ষা-নিরীক্ষার পর চুক্তির বাণিজ্যিক দিক চূড়ান্ত করতে উদ্যোগ নিয়েছে ভারত। এমন সময় তারা এ উদ্যোগ নিয়েছে, যখন ২০১৪ সালের একটি চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে ৩০০ কোটি ডলার মূল্যের ছয়টি এস-৪০০ ব্যাটারি বা ন্যাটোর দেওয়া নামানুযায়ী ‘এসএ-২১ গ্রোলার’ গ্রহণ করছে চীন।
অলাইনের খবরে বলা হয়েছে, এরই মধ্যে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ব্যবস্থার কিছু সহায়ক উপাদান পেয়েছে চীন। খবর পাওয়া গেছে, গত সপ্তাহে এক ঝড়ে সহায়ক ‍উপাদানগুলো নষ্ট হয়ে গেছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com